আজকের তারিখ- Mon-20-05-2024

চিলমারীতে ভাঙ্গনের মুখে আশ্রয়ণ প্রকল্প: আশ্রিতরা প্রভাবশালীদের ভয়ে আতঙ্কিত

স্টাফ রিপোর্টার: কুড়িগ্রামের চিলমারীতে সুবিধাভোগীদের কাছে হস্থান্তর না হতেই ব্রহ্মপুত্র নদের ভাঙ্গনের মুখে পড়েছে আড়াই কোটি টাকা ব্যয়ে নির্মিত আশ্রয়ণ প্রকল্প-২টি। উপজেলার নয়ারহাট ইউনিয়নের খাউরিয়ারচর দুশো বিঘা এলাকার প্রকল্পটিতে এ ভাঙ্গন দেখা দিয়েছে। অপরদিকে আশ্রয়কেন্দ্রটিতে যারা দীর্ঘদিন ধরে আশ্রয় নিয়ে আছেন তারা নদী ভাঙ্গনের পাশাপাশি স্থানীয় প্রভাবশালীদের ভয়ে আতঙ্কগ্রস্থ হলেও স্থানীয় জনপ্রতিনিধিসহ উপজেলা প্রশাসন নির্বাক। আশ্রয় কেন্দ্রের ব্যারাক দখলকে কেন্দ্র করে যেকোন সময় ঘটে যেতে পারে বড় রকমের দূর্ঘটনা।
জানাগেছে, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নিয়ন্ত্রিত আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় গৃহহীনদের আশ্রয় দেয়ার লক্ষে পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় প্রশাসনের সমন্বয়ে নির্বাচিত ৮একর জমির উপরে ২০১৭-১৮ অর্থ বছরে ৫১৯.৭৪২ মেঃটন গম বরাদ্দ দিয়ে মাটি ভরাটের কাজ করিয়ে নেয় উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস। এরপর ২০১৯ সালের ফেব্রæয়ারী মাসে বাংলাদেশ সেনাবাহিনী ২কোটি ৪৭লাখ ২৬হাজার ৩৯০টাকা ব্যয়ে ৫টি পরিবারের জন্য একটি ব্যারাক হিসাবে ৩০টি ব্যারাক নির্মানের কাজ শুরু করে ওই বছরের সেপ্টেম্বর মাসে শেষ করেন। পরবর্তীতে সেনাবাহিনী আশ্রয়ণ কেন্দ্রটিকে স্থানীয় প্রশাসনের নিকট হস্তান্তর করলেও অদ্যবধি অজানা কারণে ব্যারাকের ঘরগুলি গৃহহীন সুবিধাভোগীদের মাঝে হস্তান্তর করা হয়নি। এরই মাঝে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর দু’সপ্তাহের টানা বর্ষণে হঠাৎ করেই ব্রক্ষপুত্র নদে পানি বৃদ্ধি পেতে থাকে। পানি বৃদ্ধির সাথে সাথে বিভিন্ন এলাকায় দেখা দেয় নদী ভাঙ্গন। সেই সাথে ভাঙ্গতে শুরু করে আশ্রয়ণ প্রকল্পটিও। ৩০টি ব্যারাকের মধ্যে গত বন্যায় ৫টি ব্যারাক নদী গর্ভে বিলিন হয়েছে। এবারে ৪টি ব্যারাকের জায়গা ভেঙ্গে গেছে। আরো ৩টি ব্যারাক ভাঙ্গনের মুখে রয়েছে।
বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে আশ্রয়ণ প্রকল্পটিতে গেলে চোখে পড়ে যে যার ইচ্ছামত ব্যারাকগুলির ঘরের টিন, কাঠ, ইট ও দরজা-জানালা খুলে নিয়ে যাচ্ছে। ৩০টি ব্যারাকের জন্য স্থাপন করা ৩০টি টিউবওয়েল অনেক আগেই খুলে ফেলা হয়েছে। স্থানীয় মোহর আলী বলেন, টিউবওয়েলগুলো রুহুলের বাড়ীতে রাখা হয়েছে। এসময় একটি ব্যারাকে আশ্রয় নেয়া ইমান আলী (৭০) বলেন, আমি নদী ভাঙ্গনের কথা চেয়ারম্যান ও ইউএনও সাহেবকে জানালে তারা ঘর ভাঙ্গতে নিষেধ করেছেন। সে কথা জানানোর পরও হামিদ মেম্বারের অনুমতিতে ময়নাল, জয়নাল, চান্দু, জয়ফুল, সাকেরাসহ আরও অনেকে তিনটি ব্যারাকের ঘর জোড় পূর্বক ভেঙ্গে নিয়ে যাচ্ছে। এসময় আমাকে প্রাণ নাশের হুমকিও দেয়া হয়। দুশো বিঘা এলাকার জোব্বার আলী বলেন, সোমবার সকালে রহম আলী মেম্বার, শওকত মেম্বার ও হামিদ মেম্বারের অনুমতিতে ফেইচকার চরের খাদেম হোসেন ব্যারাকে আশ্রিতদের রুমের তালা ভেঙ্গে দখল করে নেয় এবং নিজে তালা লাগিয়ে দেয়। নিয়মানুযায়ী দুশো বিঘা এলাকার গৃহহীনরা অগ্রাধিকার ভিত্তিতে আবাসন বরাদ্দ পাবে। সেখানে আশ্রয় নেয়া ময়তন, নয়নতারা ও দুলালীর অভিযোগ ফেইসকারচর এলাকার হাতেম সরকারের ছেলে খাদেম হোসেন শশুর আইনুল মেম্বারের প্রভাব খাটিয়ে তাদের ঘরের তালা ভেঙ্গে নিজে দখল নিয়েছে। আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়ে থাকা আঃ রাজ্জাক, আঞ্জুয়ারা বেগম, রুবিনা বেগম, গোলবানু ও সুফিয়া বেগমসহ অনেকে বলেন, আমরা গরীব মানুষ, আশ্রয়হীন হয়ে এখানে আশ্রয় নিয়েছি এখানেও সমস্যা। তাদের অভিযোগ ধনিরা সবকিছু করতে পারে। রাতে ঘুমালেও তারা এসে বিরক্ত করে। প্রভাবশালীরা কখন কার ঘর দখল করে তারিয়ে দেয় সে আতঙ্কে তাদের দিন কাটছে। অভিযুক্ত খাদেম হোসেন মাত্র ১টি তালা ভেঙ্গে ব্যারাক দখলের কথা স্বীকার করেছেন।
এ ব্যাপারে নয়ারহাট ইউপি চেয়ারম্যান সহকারী অধ্যাপক মোঃ আবু হানিফা আশ্রয় কেন্দ্রের ব্যারাক দখল নিয়ে সৃষ্ট বিবাদের কথা স্বীকার করে বলেন, উপজেলা নির্বাহী অফিসারের সাথে কথা হয়েছে। তিনি বুধবার সকালে আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেছেন।
আশ্রয়ণ প্রকল্প নির্মানের দীর্ঘ ৯মাস পেরিয়ে গেলেও সুবিধাভোগীদের মাঝে বরাদ্দ না দেয়ার প্রসঙ্গে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার এ, ডবিøউ, এম রায়হান শাহ্ জানান, আশ্রয়ণ প্রকল্পের কোন ব্যারাকে কে থাকবে সে সম্পর্কিত সুবিধাভোগীদের নামের তালিকা প্রস্ততসহ যাচাই-বাছাইয়ের কাজ চলছে। ঠিক সেই মহূর্তেই নদীতে ভাঙ্গন দেখা দিয়েছে। গত বছরেও নদী ভাঙ্গনে ৫টি ঘর বিলীন গেছে। এব্যাপারে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। নির্দেশনার অপেক্ষায় রয়েছি।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )